এতদ্বারা নাকি এতদ্দ্বারা, এই দুটির মধ্যে কোনটি সঠিক সেটা নিয়ে সম্প্রতি কিছুটা বিতর্ক দেখা দিয়েছে। এদের শুদ্ধতা জানতে ব্যাকরণগত বিশ্লেষণ জানা খুবই জরুরি। চলুন জেনে নেওয়া যাক।

আমরা বহু আগে থেকেই এতদ্বারা শব্দটির সঙ্গে পরিচিত।বিজ্ঞপ্তি বা ঘোষণায় “এতদ্বারা” শব্দটি দেখেননি বা শোনেননি এমন বাঙালি খুব কমই আছেন।আবালবৃদ্ধবনিতা সবাই এই শব্দটি দেখে বা শুনে অভ্যস্ত।

এত শব্দটির অর্থ হচ্ছে এই পরিমাণ। এতদ্বারা শব্দের অর্থ দাঁড়ায়—এই পরিমাণের দ্বারা। একবার ভেবে দেখুন তো বিজ্ঞপ্তিতে এতদ্বারা শব্দ দিয়ে ‘এই পরিমাণের দ্বারা’ বোঝানো হয় কি না।

বিজ্ঞপ্তিতে ওপরের শব্দটি যে অর্থে ব্যবহৃত হয় তার শুদ্ধ বানান হচ্ছে এতদ্দ্বারা। এতদ্দ্বারা শব্দটি সন্ধির নিয়মে গঠিত।এতদ্+দ্বারা = এতদ্দ্বারা। এতদ্ শব্দের অর্থ হচ্ছে এটা, এই বা ইনি। বিজ্ঞপ্তিতে ব্যবহারযোগ্য এতদ্দ্বারা শব্দের অর্থ হচ্ছে এর দ্বারা বা এটার দ্বারা।এতদ্ হচ্ছে ‘এতৎ’ শব্দের আরেক রূপ, যেটা সাধারণত ঘোষবর্ণের আগে ব্যবহৃত হয়।

এর দ্বারা বা এটার দ্বারা বোঝাতে “এতদ্বারা” শব্দটি একেবারেই ভুল, যেটা আমরা প্রায়ই ব্যবহার করে থাকি। এতদ্বারা নাকি এতদ্দ্বারা লিখবেন তা নিয়ে আর দুশ্চিন্তা নেই আশা করি।