সমসাময়িক নাকি সামসময়িক, এই দুইয়ের মধ্যে কোনটি সঠিক বানান সেটা নিয়ে আমরা অনেকেই দ্বিধায় পড়ে যাচ্ছি তার কারণ হচ্ছে সামসময়িক বানানটি নিয়ে সম্প্রতি বেশ বিতর্ক শুরু হয়েছে। এর প্রধান কারণ হচ্ছে মানুষ এই বানানটির সঙ্গে অপরিচিত। অধিকাংশ বাঙালিই সমসাময়িক শব্দটির সঙ্গে পরিচিত। বহুদিন ধরেই সমসাময়িক বানানটি শুদ্ধ হিসেবে প্রচলিত ছিল কিন্তু বাংলা একাডেমি ২০১৬ খ্রিষ্টাব্দে বানানটিকে পরিবর্তন করেছে। এর পেছনের কারণটি হচ্ছে সমসাময়িক বানানটি ব্যাকরণগতভাবে অশুদ্ধ ছিল।
সাধারণত একই সময়ের বা সমকালীন বোঝাতে আমরা সমসাময়িক শব্দটি ব্যবহার করে থাকি। কিন্তু ‘একই সময়ের বা সমকালীন’ অর্থে সমসাময়িক শব্দটি শুদ্ধ কি না তা জানার জন্যে শব্দটির বিশ্লেষণ করা প্রয়োজন।

সম শব্দের অর্থ হচ্ছে সমান বা একই, আর সাময়িক শব্দের অর্থ হচ্ছে ক্ষণকালীন। সমসাময়িক শব্দের অর্থ দাঁড়ায়—একই ক্ষণকালীন। অনেকে হয়তো বলবেন যে সম+সময়+ইক = সমসাময়িক তো হওয়া সম্ভব। কিন্তু অর্থগত দিক বিবেচনায় সমসাময়িক শব্দটি ত্রুটিপূর্ণ ও প্রায় ব্যবহারের অযোগ্য।

সমসময়+ইক = সামসময়িক। শুরুতে অ-ধ্বনি আছে এমন শব্দের সঙ্গে ইক প্রত্যয় যুক্ত হলে সেই শব্দে সাধারণত আ-কার যুক্ত হয়। একই সময়ের বোঝাতে সামসময়িক শব্দটিতে অর্থবিভ্রান্তির কোনো সম্ভাবনা নেই।
ব্যাকরণগত ও অর্থগত উভয় দিক থেকেই সামসময়িক শব্দটি শতভাগ শুদ্ধ।

সুপ্রিয় পাঠক, সমসাময়িক নাকি সামসময়িক, কোনটি সঠিক সেটা নিয়ে আর দ্বিধা নেই আশা করি। তাছাড়া সামসময়িক বানানটিতে কোনোপ্রকার ভুলের সম্ভাবনা নেই। আপনি নির্দ্বিধায় এটি লিখতে পারেন।